৫১ দফা

মাননীয় মন্ত্রীর নির্দেশনা: দরপত্র আহবান ও চুক্তি ব্যবস্থাপনা

২৩. যে প্রকল্পের দরপত্র আহবান করা হবে সঠিকভাবে তার প্রাক্কলন প্রস্তুত করতে হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে দরপত্র মূল্যায়ন করে নোটিফিকেশন অব অ্যাওয়ার্ড (NOA) জারি করতে হবে।

২৪. Community Participation নিশ্চিত করার জন্য ঠিকাদারকে কার্যাদেশ দেওয়ার সময় উপজেলা পর্যায়ে উপজেলা প্রকৌশলীকে নিয়ে Management Meeting করতে হবে।

২৫. টেন্ডার করার সময় ঠিকাদারের নিকট হতে একটি Work Programme নিতে হবে। কাজ চলাকালীন ঠিকাদারের দাখিলকৃত Work Programme অনুযায়ী প্রতিটি ধাপের কাজ Schedule অনুযায়ী হচ্ছে কিনা তা নিবিড়ভাবে সংশ্লিষ্ট সকলকে মনিটরিং করতে হবে।

২৬. অনুমোদন প্রদানকারী কর্তৃপক্ষের অনুমতি ব্যতিরেকে কোন অবস্থাতেই প্রাক্কলন সংশোধন, দৈর্ঘ্য বৃদ্ধি করা বা চেইনেজ পরিবর্তন করা যাবে না।

HTML5 Bootstrap Template by colorlib.com

২৭. ঠিকাদার যথাসময়ে ও গুণগতমান বজায় রেখে কাজ সম্পন্ন করেছেন কিনা তার উপর মার্কিং করে তার ক্যাটাগরি A B C নির্ধারিত হবে।

২৮. প্রাক্কলন তৈরি করতে অবশ্যই সাইট পরিদর্শন করতে হবে, কোনোভাবেই সাইটের বাস্তব অবস্থা না জেনে অফিসে বসে প্রাক্কলন তৈরি করা যাবে না; প্রাক্কলন যেন বাস্তবসম্মত হয়, সেদিকে লক্ষ্য রাখতে হবে।

২৯. দরপত্র প্রদান করার ক্ষেত্রে সময়ক্ষেপণ রোধ করতে হবে, যাতে করে কাজ বাস্তবায়ন করতে গিয়ে কোনো সমস্যার সম্মুখীন হতে না হয়।

৩০. দরপত্র আহবানের পর অনুমোদন পর্যন্ত ব্যয়িত সময় নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে হবে। এক্ষেত্রে যাতে অনাকাঙ্খিত বিলম্ব না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

৩১. বাস্তবায়নকারী কর্তৃপক্ষ কর্তৃক ঠিকাদারকে সাইট বুঝিয়ে দিতে কোনোভাবেই বিলম্ব করা যাবে না।

HTML5 Bootstrap Template by colorlib.com

৩২. অনলাইনে প্রকল্পের বাস্তবায়ন কাজ মনিটরিং করতে হবে।

৩৩. অনুমোদিত স্কিম/স্কিমসমূহের সম্পূর্ণ অথবা আংশিক কাজ বাস্তবায়নের ক্ষেত্রে কোন অবস্থাতেই Sub-contractor(s) নিয়োগ বা কর্তৃপক্ষের অনুমোদন ব্যতিরেকে হস্তান্তর করা যাবে না এবং চুক্তির Particular Conditions of Contract (PCC) তে স্পষ্টভাবে উল্লেখ করতে হবে।

৩৪. কাজের গুণগতমান নিয়ন্ত্রণ করার লক্ষ্যে প্রতিটি আইটেমের Specification -এ বর্ণিত নির্দিষ্ট মান অর্জনের স্বপক্ষে প্রয়োজনীয় Lab Test Result দ্বারা সমর্থিত সন্তোষজনক কাজ ছাড়া কোন বিল প্রদান করা যাবে না। এই উদ্দেশ্যে দরপত্রে নির্মাণ কাজে সকল স্তরের প্রয়োজনীয় ন্যুনতম সংখ্যক Lab Test ও Frequency সম্বলিত তালিকা সংযুক্ত করতে হবে, যা চুক্তির অঙ্গ হিসাবে গণ্য হবে।

৩৫. চুক্তি সম্পাদনের পর চুক্তিপত্রে উল্লেখিত নির্ধারিত সময়ের মধ্যে ঠিকাদার কর্তৃক কাজ শুরু করতে হবে। অন্যথায় চুক্তিপত্র মোতাবেক চুক্তি বাতিলের উদ্যোগ গ্রহণ করতে হবে।

HTML5 Bootstrap Template by colorlib.com