৫১ দফা

মাননীয় মন্ত্রীর নির্দেশনা: কাজের গুণগত মান রক্ষা

১. নির্মাণ কাজ যখন শুরু হবে তখন মনিটরিং জোরদার করে কাজের গুণগতমান নিশ্চিত করতে হবে।

২. রাস্তার বক্স একসাথে বেশি কাটা যাবে না। যতটুকু যথাযথভাবে ব্যবস্থাপনা করা সম্ভব ততটুকু কাটতে হবে। বক্স কেটে ফেলে রাখা যাবে না।

৩. বক্স কেটে বা বেড ফিলিং করে রোলার করতে হবে।

৪. Improved Subgrade (ISG) Compaction শুধু পানি দিয়ে করলে হবে না। Optimum Moisture Content পর্যায়ে রোলার দিয়ে Compaction করতে হবে।

৫. Picket and First Class Brick এর কথা Tender Schedule এ উল্লেখ থাকতে হবে।

৬. ঠিকাদার যেন অন্যস্থান থেকে Brick Chips সাইটে না নিয়ে আসে তা নিশ্চিত করতে হবে। সাইটে Picket and First Class Brick এনে ভাঙতে হবে। কোনো ভাঙা ইট (Brick Bats) আনা যাবে না।

HTML5 Bootstrap Template by colorlib.com

৭. Sub-Base করার সময় মিক্সিং যেন ঠিকমত হয় এবং বালুর FM যেন ঠিক থাকে তা নিশ্চিত করতে হবে।

৮. AS (sub-base) এর Thickness ও Proportion দেখতে হবে। সাথে সাথে ISG (Improved Sub-Grade) এর Thickness দেখতে হবে।

৯. WBM (Water Bound Macadam) এর Compaction দুই লেয়ারে করতে হবে।

১০. Protection Wall এর পিলার বসানোর সময় Drop Hammer/Monkey Hammer ব্যবহার করতে হবে। এ বিষয়টি নির্বাহী প্রকৌশলী ও উপজেলা প্রকৌশলী নিশ্চিত করবে।

১১. কার্পেটিং করার সময় Stone Chips and Stone Dust আগে থেকেই আনুপাতিক হারে মিশিয়ে কাজ করতে হবে। ডিজাইন অনুযায়ী কার্পেটিং-এর থিকনেস মেইনটেন করতে হবে।

১২. Prime Coat করার আগে বেড ভালোমতো পরিস্কার করতে হবে। Prime Coat ও Carpeting কাজের মাঝে কমপক্ষে পূর্ণ ১দিনের গ্যাপ থাকতে হবে। যদি রাস্তায় অনেক গাছ থাকে তবে Prime Coat শুকাতে যতদিন লাগবে, ততদিন রাখতে হবে, তারপর Carpeting করতে হবে।

HTML5 Bootstrap Template by colorlib.com

১৩. কাজ বাস্তবায়নের ক্ষেত্রে একটি নির্দিষ্ট মানদণ্ড বজায় রাখতে হবে।

১৪. বিটুমিনের মান ল্যাবরেটরিতে টেস্ট করে নিশ্চিত হয়ে ব্যবহার করতে হবে।

১৫. আধুনিক Construction Equipment ব্যবহার করতে হবে। যদি প্রয়োজন হয় আধুনিক Equipment ক্রয় করতে হবে।

১৬. কাজের ক্ষেত্রে মানসম্মত নির্মাণ সামগ্রী (ইট, সিমেন্ট, বালু ও পাথর ইত্যাদি) ব্যবহার করতে হবে। ইটের গুণগতমান ঠিক রাখতে হবে।

১৭. চলমান সকল কাজের গুণগতমান নিশ্চিত করে দ্রুত শেষ করতে হবে।

১৮. বিটুমিন ও পাথর আলাদা আলাদা গরম করে ডেড চুলায় মেশাতে হবে। ১০০% ফলস বা ডেড চুলা ব্যবহার করতে হবে তাতে কাজের মান ভালো হবে।

HTML5 Bootstrap Template by colorlib.com

১৯. Dense Carpeting কাজ করতে পাথরকুচির সাথে Specification মোতাবেক সঠিক পরিমাণ ডাস্ট ব্যবহার করা হয় কিনা তা পর্যবেক্ষণ করতে হবে।

২০. পার্বত্য তিন জেলায় পূর্তকাজের গুণগতমান যাতে যথাযথভাবে বজায় থাকে, সেদিকে সজাগ দৃষ্টি রাখতে হবে।

২১. সার্ফেসিং কাজে গুণগত মানসম্পন্ন Well-Graded Stone Chips এর সঙ্গে নির্দিষ্ট পরিমাণ Specified Bitumen প্রদান করে উক্ত স্তরের যথাযথ কম্প্যাকশন নিশ্চিতপূর্বক সার্ফেসিং কাজ সম্পাদন করতে হবে।

২২. স্কিম বাস্তবানের ক্ষেত্রে প্রাক্কলনে অন্তর্ভুক্ত মাটির কাজ, Protective Work (যদি থাকে) সর্বাগ্রে সম্পাদন করতে হবে। প্রাক্কলনে প্রদর্শিত সড়কের Shoulder ও Slope এ মাটির কাজ সম্পাদন ব্যতিরেকে Pavement মেরামত কাজ শুরু করা যাবে না। Protective Work এ অন্তর্ভুক্ত মাটির কাজ সম্পাদন ব্যতিরেকে কোন অবস্থাতেই ঠিকাদারকে বিল পরিশোধ করা যাবে না। মাটি কাজ Pre-Work ও Prost-Work-এর ভিত্তিতে মাটির পরিমাণ হিসাব করতে হবে। সম্পাদিত মাটির বিল কেবলমাত্র চূড়ান্ত বিলের সাথে পরিশোধ করতে হবে। এ শর্তটি দরপত্রে ও ঠিকাচুক্তিতে অন্তর্ভুক্ত করতে হবে।

HTML5 Bootstrap Template by colorlib.com